সংবাদ শিরোনাম:
ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত গুচ্ছ ভর্তি পরীক্ষা উপলক্ষে মাভাবিপ্রবি বাস সার্ভিস মির্জাপুরে ৪৭ জন অসুস্থদের মধ্যে চেক বিতরণ ভূঞাপুরে ভবনে কাজ করতে গিয়ে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন, ১০ যাত্রী আহত টাঙ্গাইল সদরে এক স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা
গোপালপুরে নির্বাচনী ডিউটির ভাতা পাননি আনসার ভিডিপি সদস্যরা

গোপালপুরে নির্বাচনী ডিউটির ভাতা পাননি আনসার ভিডিপি সদস্যরা

প্রতিদিন প্রতিবেদক গোপালপুর: গোপালপুর উপজেলায় বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করা আনসার ভিডিপি সদস্যরা বরাদ্দকৃত সরকারি ভাতা পাননি। ফলে ভাতা বঞ্চিত সদস্যদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
জানা যায়, গোপালপুর উপজেলার নগদাশিমলা, ঝাওয়াইল ও হেমনগর ইউনিয়ন পরিষদের নির্বাচন হয় ২০২২ সালের সেপ্টেম্বর মাসে। ওই নির্বাচনে অস্ত্রধারী ও অস্ত্রবিহীন ৬৪৬ জন আনসার সদস্য দায়িত্ব পালন করে।
মান্দিয়া গ্রামের বাসিন্দা এবং অস্ত্রধারী আনসার সদস্য আলামিন মিয়া জানান, একজন আনসার সদস্যকে নির্বাচন উপলক্ষে টানা তিনদিন ডিউটি করতে হয়। এ জন্য অস্ত্রধারী আনসারকে ২ হাজার ৪৯০ টাকা এবং অস্ত্রবিহীন আনসারকে ২ হাজার ১৯০ টাকা সরকারি ভাতা দেয়ার কথা। ডিউটিতে যাওয়ার আগেই উপজেলা আনসার ও ভিডিপি অফিস ইউনিয়ন কমান্ডারের মাধ্যমে রাহা খরচ বাবদ প্রতি আনসারের নিকট থেকে ৫০০  টাকা করে অগ্রিম বখরা আদায় করে নেয়। এরপর নির্বাচন ডিউটিতে যাতায়াত ও তিনদিনের খাবারদাবার বাবদ একজন আনসারের নিজের পকেট থেকে অগ্রিম খরচ করতে হয় আরো এক হাজার টাকা। নির্বাচনী দায়িত্ব পালন শেষে সেই ভাতার টাকা পেতে এক বছর ধরে তারা অপেক্ষা করছেন। সেই অপেক্ষার যেন শেষ নেই।
গত বৃহস্পতিবার গোপালপুর আনসার ও ভিডিপি অফিসে গিয়ে দেখা যায়, বেশ কয়েকজন আনসার সদস্য অফিসের সামনে জটলা পাকিয়ে ক্ষোভ প্রকাশ করছেন। তাদের অভিযোগ, রাষ্ট্রের গুরুত্বপূর্ন কাজ নির্বাচনে খন্ডকালিন দায়িত্ব যারা পালন করেন, সেই আনসারদের কেউ দিন মজুর, কেউবা রিকসাভ্যান চালক অথবা বেকার যুবক। তারা ভাতার দাবিতে অফিসে এলে কর্মকর্তারা আজ না কাল, কাল নয় পরশু বলে দিনের পর দিন ঘুরাচ্ছেন।
আনসার সদস্য তরিকুল জানান, তিন দিন গৃহস্তের কামলা দিলেও মজুরি মিলে কমপক্ষে একুশ শত টাকা। আর টানা তিন দিন ঝামেলাপূর্ণ নির্বাচনী কাজে অনেক ঝুঁকি ও হাড়ভাঙ্গা খাটুনি খাটতে হয়। এমতাবস্থায় আনসার ভিডিপি অফিসে ঘুষসহ সকল প্রকার খরচাপাতি বাদে বরাদ্দকৃত ভাতার টাকা থেকে অবশেষে জুটবে বড় জোর ৭/৮ শ টাকা। সেই টাকা পেতে এক বছর ধরে অফিসে ঘুরতে ঘুরতে চরম হয়রানি হচ্ছেন তারা। নির্বাচন পরিচালনার সাথে জড়িত পোলিং, প্রিসাইডিং, পুলিশ, ম্যাজিষ্ট্রেট, রিটানিং অফিসারসহ সকল সরকারি বেসরকারি কর্মচারি ও কর্মকর্তারা সবাই যথাসময়ে ভাতা পেয়েছেন শুধু বাদ রয়েছেন গরীব আনসার সদস্যরা।
অপর আনসার সদস্য হৃদয় শেখ জানান, দরিদ্র আনসারদের কথা সবাই ভুলে গেছেন। আমাদের কষ্টের কথা কয়েকজন সাংবাদিককে বলেছিলাম। তারাও গুরুত্ব দেননি। সমাজে গরীব মানুষের কোন দাম নাই। টাঙ্গাইল জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা অফিস নাকি ঢাকা নির্বাচন অফিসে অনুদানের টাকা চেয়ে একখান চিঠি লিখেছিলেন ৬ মাস আগে। সেই চিঠি নাকি ঢাকা নির্বাচন কমিশন অফিসে যথা সময়ে পৌঁছে নাই। তাই ভাতার টাকা নাকি মিলছেনা। আমাদের চিঠি কেন দেরিতে যায়, আমাদের চিঠির কেন গুরুত্ব নেই, তা বুঝতে পারছিনা বলে ক্ষোভ প্রকাশ করেন হৃদয় শেখ।
গোপালপুর উপজেলা আনসার ভিডিপি কমান্ডার ইয়াকুব আলী জানান, ভাতার দাবিতে প্রায়ই আনসার সদস্যরা অফিসে আসেন। তাদেরকে বুঝানো হয় যে, নির্বাচন কমিশন বরাদ্দ না দেয়ায়   ভাতার টাকা তাদের দেয়া সম্ভব হচ্ছেনা। তবে চলতি অর্থ বছরে বরাদ্দ পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। তখন যথানিয়মে সরাসরি জেলা আনসার অফিস থেকে ভাতার টাকা বিতরণ করা হবে। তিনি আরো জানান, নির্বাচনের আগে অফিস থেকে কেউ রাহা খরচ আদায় করেন বলে তার জানা নেই। এটি অপপ্রচার। অপরদিকে আনসার ও ভিডিপি সদস্যরা দুই মাস ধরে রাষ্ট্রীয় মাসিক ভাতা নিয়মিত পাচ্ছেননা। বর্তমানে একজন ইউনিয়ন কমান্ডার মাসিক ১ হাজার ২০০ টাকা এবং একজন ইউনিয়ন সহকারি প্লাটুন কমান্ডার ১ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন। এর বিনিময়ে তাদেরকে সারা বছর দায়িত্ব পালন করতে হয়। সরকারি বরাদ্দের এ সামান্য ভাতার টাকা দ্রব্যমূল্যের আকাশচুম্বি বাজারে কিছুই নয়। তবু এ ভাতার টাকা যাতে প্রতি মাসে নিয়মিত দেয়া হয়, সে দাবি জানান তারা। আর কদিন পরেই দুর্গাপুজা। আনসার ভিডিপি সদস্যদের টানা চারদিন সেখানে দায়িত্ব পালন করতে হবে। কাজেই নির্বাচন ডিউটির বকেয়া ভাতাটা যেন অতিসত্বর পান সেটির জোর দাবি জানিয়েছেন তারা।
গোপালপুর উপজেলা নির্বাহী অফিসার আসফিয়া সিরাত জানান, দরিদ্র আনসার সদস্যরা এতো দিনেও নির্বাচনী ভাতার টাকা না পাওয়া দুঃখজনক। তারা যাতে দ্রুত ভাতার টাকা পেয়ে যান, সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে তিনি অফিসিয়ালী যোগাযোগ করবেন।
টাঙ্গাইল জেলা নির্বাচন অফিসার মতিউর রহমান জানান, আনসার ভিডিপি সদস্যদের সরকারি ভাতা না পাওয়ার খবরটি তিনি মৌখিকভাবে শুনেছেন। এক্ষেত্রে তার করার কিছুই নেই। কারণ আনসার সদস্য ছাড়া নির্বাচনে যারা দায়িত্ব পালন করেন তাদের সকলের ভাতার ব্যবস্থা করে থাকেন জেলা নির্বাচন অফিস। কিন্তু নির্বাচন কমিশন আনসার সদস্যদের ভাতা বরাদ্দ দেন বাংলাদেশ আনসার ও ভিডিপি কর্তৃপক্ষের মাধ্যমে। তাই আনসার সদস্যদের ভাতা কেন বকেয়া রয়েছে অথবা কেন তারা যথাসময়ে ভাতা পাচ্ছেননা সেটা ভালো বলতে পারবেন সংশ্লিষ্ট জেলা আনসার অফিস।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840